সোমবার, নভেম্বর ২৩

দেশের এই ক্লান্তি লগ্নে আবারও যুদ্ধে সক্রীয় আনসার ব্যাটালিয়নের পরিচালক মোঃ জিয়াউল হাসান

মোঃ আহসান হাবীব সিনিয়র স্টাফ রিপোর্টারঃ দুনিয়া কাপানো করোনা ভাইরাসে আক্রান্ত আজ প্রায় ৫০ লক্ষ লোক সেই সাথে বিশ্বে মৃত্যুর সংখ্যা ছাড়িয়েছে ৩ লাখেরও বেশি। বাংলাদেশও বাদ পড়েনি এর থাবা থেকে আক্রান্ত প্রায় ২৫ হাজার আর মৃত্যু হয়েছে প্রায় ৪ শাতাধিক। প্রায় ২ মাস যাবত সরকারি কার্যক্রম বন্ধ আছে জরুরী সেবা ব্যাতিত সেই সাথে করা হয়ে সাধারণ মানুষের নিরাপত্তার জন্য বিভিন্ন দিক নির্দেশনা মূলক কার্যক্রম।

মানুষ যেন সুস্থ থাকে এবং ঘরে থাকে আর সেই লক্ষেই মাননীয় প্রধানমন্ত্রী করেছ খাদ্য বান্ধব বিশাল প্যাকেজ। আর সরকার এই দুর্যোগ মহামারির যুদ্ধে জয়ী হওয়ার জন্যে সকলকে ঐক্যের বন্ধনে আবদ্ধ হয়ে কাঁধে কাঁধে মিলিযে কাজ করার ঘোষণা দেন তারই লক্ষ্যে ময়মনসিংহের সাবেক জেলা কমান্ড্যান্ট অফিসার বর্তমান নেত্রকোণা জেলার জেলা কমান্ড্যান্ট (অতিরিক্ত দায়িত্ব) ও ৬ আনসার ব্যাটালিয়নের পরিচালক মোঃ জিয়াউল হাসান। করোনা যুদ্ধে তার সকল ইউনিটের সদস্য নিয়ে পড়েছেন ঝাপিয়ে।

যেখানেই অসহায় দরিদ্রের আর্তনাদ সেখানেই আলোর দৃপ্তি ছড়িয়ে মানবতার জয়গান গায় আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর প্রতিটি সদস্য অসহায়দের সহায় দরিদ্র দুঃস্থের যেকোনো প্রয়োজনে দাড়ানো, এসবের পিছনে উজ্জীবিত করার কারিগর যে মানুষটি তিনি হলেন মোঃ জিয়াউল হাসান। তার অবিরাম অনুপ্রেরণায় জেলার প্রতিটি আনসার ভিডিপি সদস্য করোনা দুর্যোগকালীন সময়ে নিজের জীবন বাজি রেখে বাড়ি বাড়ি গিয়ে মানুষকে করোনা ভাইরাসের ভয়াবহতা সম্পর্কে সচেতন করা, মানুষকে সরকারি আদেশ মেনে চলতে উদ্ধুদ্ধ করা অসহায় দুঃস্থ মানুষের মধ্যে ত্রাণ বিতরণ করাসহ দরিদ্র কৃষক-কৃষাণীদের শ্রমিক সংকটে ধান কেটে বাড়ি পৌঁছে দেওয়ার কাজ অত্যন্ত মানবিকতার সাথে করে চলেছেন। করোনাকালীন মহামারিতে সামাজিক দুরত্ব বজায় রেখে দুর্গাপুর সদর ইউনিয়নের আগার গ্রামের অসহায় বিধবা ও নিঃসন্তান রহিমা খাতুন এর ৬০ শতাংশ জমির ধান স্বেচ্ছায় কেটে বাড়ি পৌঁছে দিয়েছে উপজেলার ৫৩ জন সেচ্ছাসেবী আনসার ও ভিডিপি সদস্য-সদস্যা এই সময় রহিমা খাতুন আনসার ও ভিডিপির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এ সময়ে আরও উপস্থিত ছিলেন উপজেলা আনসার ও ভিডিপির মহিলা প্রশিক্ষিকা এবং আনসার কমান্ডার, দলনেতা, দলনেত্রিবৃন্দ। জিয়াউল হাসান ময়মনসিংহ জেলা ইউনিটের দায়িত্বরত অবস্থায় সেই ভয়াল দিনগুলোর কথা মুঠোফোনে আমি জিজ্ঞেস করতেই মনে করিয়ে দিলেন, কামাল সাহেব আপনার কি মনে আছে শম্ভুগঞ্জ রেলব্রীজটি রাতে ১টায় হাড় কাঁপানো শীতে আমি পাড় হয়েছি পায়ে হেটে আমার সদ্যস্যের নিরাপত্তা বাংকার পরিদর্শনে। কি ভয়ংকর সেই দিনগুলো আজও মনে পড়ে যায়। বিরোধী দলের হরতাল, জ্বালাও পোড়াও আন্দোলন, প্রেট্রোল বোমা নিক্ষেপ, রেল লাইনের স্লিপার তুলে ফেলা, সাধারণ মানুষের যাতায়াতের নিরাপত্তার সেই সময়টিতে আইন শৃঙ্খলার অন্যান্য বাহিনীর মতো জেলা আনসার ভিডিপির ভূমিকাও ছিলো চোখে পড়ার মতো এর একমাত্র দাবীদার ও কর্ণধার বাংলাদেশ আনসার ভিডিপির এক সূর্য্য সৈনিক বরিশাল বিভাগের কৃতি সন্তান জিয়াউল হাসান। সেই আন্দোলন দমনের সফলতার কারনেই তিনি ছিলেন এই জেলাতে তিন বছর এক মাস।

এই দির্ঘ মেয়াদি কর্তব্যপালন অবস্থায় তিনি এই জেলায় সকল স্তরের মানুষের সাথে গড়ে তুলেছেন বিশাল জনপ্রিয়তা। রাজনৈতিক, সুুশীল সমাজ, কবি-সাহিত্যিক, সাংবাদিক সকলের সাথেই তার ছিলো বন্ধু সুলভ সম্পর্ক যার কারণে সকলেই তাকে বার বার সম্মরণ করেন আর করবেনই না কেন? তিনি হলেন সদা হাস্যজ্জল এবং প্রাকৃতিক বান্ধব মানুষ। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইবুকেও রয়েছে তার বহুল জনপ্রিয়তা। প্রায়ই দেখা যায় তার নিজস্ব টাইমলাইনে প্রকৃতি নিয়ে বিভিন্ন আকর্ষনীয় পোস্ট। যা বন্ধু মহল ও শুভাকাঙ্খীদের দৃষ্টি আকর্ষন করেন ময়মনসিংহে দায়িত্ব পালনরত অবস্থায় জেলা-পৌরসভা, উপজেলা, ইউনিয়ন সহ বেশ কয়েকটি এলাকায় নির্বাচনী আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণে দায়িত্ব পালন করেন অত্যন্ত নিষ্ঠার সাথে।

দায়িত্ব পালনরত অবস্থায় সাবেক ময়মনসিংহ ইতিহাসের বিভাগীয় কমিশনার জি এম সালেহ উদ্দিন ও প্রথম ডিআইজি, বর্তমান র‌্যাব ডিজি চৌধুরী আব্দুল্লা আল মামুন সাবেক সুযোগ্য জেলা প্রশাসক বর্তমান স্থানীয় সরকারের যুগ্ম সচিব মুস্তাকীম বিল্লাহ ফারুকী, সাবেক র‌্যাব ১৪ এর অধিনায়ক লে: কর্নেল আরিফুল হক সুমন সাবেক ২৭ বিজিপির অধিনায়ক লে: কর্ণেল নজরুল ইসলাম ও সাবেক পুলিশ সুপার বর্তমান অতিরিক্ত ডিআইজ মঈনুল হক তাদের সঙ্গে দায়িত্বরত অবস্থায় তিনি গড়ে তুলেন সুসম্পর্ক। আমি তার আগামী দিন গুলো আলোকিত হওয়ার দোয়া এবং প্রার্থনা করি।

Comments

comments

Powered by Facebook Comments