শনিবার, জানুয়ারি ২৩

কমেনি উল্টো বেড়েছে চাল–তেলের দাম

সারাক্ষন ডেস্কঃ বাজারে অস্বস্তির মধ্য দিয়ে শুরু হলো নতুন বছর। সংসারের জরুরি দুটি পণ্য চাল ও ভোজ্যতেলের দাম নতুন করে বেড়েছে। সদ্য ফেলে আসা বছরের শেষ দিনে বেড়েছে ডিমের দাম। চাল, তেল, ডিমের পাশাপাশি চিনিতে কেজিপ্রতি ২ টাকা বেড়েছে। এদিকে বাজারে স্বল্পতার কারণে পুরোনো আলুর দাম বেড়েছে। নতুন আলু মিলছে পুরোনো আলুর চেয়ে কিছুটা কম দামে। আদা, মসুরের ডালের দামও বেড়েছে। তবে শীতকালীন সবজির দাম কিছুটা কমেছে। বাজারে এখন সব ধরনের সবজি মিলছে ৩০ থেকে ৫০ টাকার ভেতরে।

রাজধানীর তিনটি বাজারের ব্যবসায়ীরা জানিয়েছেন, বাজারে কয়েক ধরনের চালের দাম কেজিপ্রতি ২ থেকে ৩ টাকা পর্যন্ত বেড়েছে। তাঁরা বলছেন, চাল আমদানির ওপর শুল্ক কমানোর ঘোষণার পর দাম উল্টো বাড়তির দিকে। এদিকে ভারত থেকে পেঁয়াজ রপ্তানির ঘোষণা আসার পর থেকে পাইকারি বাজারে পেঁয়াজের দাম প্রতিদিনই কমছে।

কারওয়ান বাজারের ব্যবসায়ীরা জানিয়েছেন, গতকাল সরু মিনিকেট চাল ৬২ টাকায়, নাজিরশাইল ৬২ থেকে ৬৪ টাকায় আর বিআর ভালো মানের ২৮ চাল ৫২ থেকে ৫৪ টাকা দরে বিক্রি হয়। খুচরা বাজারে চালের দাম ছিল আরও বেশি। পাড়া–মহল্লার খুচরা দোকান থেকে মানুষকে সরু মিনিকেট চাল ৬৫-৬৭ টাকা দরে কিনতে হচ্ছে। আর ভালো মানের বিআর-২৮ চাল বিক্রি হয় প্রতি কেজি ৫৬ থেকে ৬০ টাকা দরে।

Comments

comments

Powered by Facebook Comments